জানেন কি নখের নিচে এই সাদা দাগ কিসের লক্ষণ?

139
নতুন নতুন চাকরির পোষ্ট পেতে আমাদের পেজ লাইক ও শেয়ার করে রাখুন

অধিকাংশ মানুষের নখের নিচ দিকে সাদা দাগ থাকে। কিন্তু আমরা অধিকাংশই জানি না এটি কিসের লক্ষণ। এটির আদৌ কোনো রহস্য আছে কিনা এটি নিয়েও টেনশন করতে দেখা যায়নি কাউকে। কিন্তু বিজ্ঞানীরা বলছেন নখের নিচের দিকের এই সাদা দাগ অনেক কিছুরই ইঙ্গিত বহন করে।

নখের এই সাদা চিহ্নের বৈজ্ঞানিক নাম Lunula Unguis । বিজ্ঞানীরা বলছেন, এই দাগ মানুষের স্বাস্থ্যের ভালো মন্দের গুরুত্বপূর্ণ ইঙ্গিত বহন করে। তারা বলেন, এই সাদা দাগ যদি ৮ বা ১০ নখেই থাকে এবং সাদা দাগটি হয় স্পষ্ট তবে তার স্বাস্থ্য কণিকা ঠিকমতো কাজ করছে। কিন্তু সাদা দাগ যদি হয় অল্প এবং ক্ষয়িঞ্চু তবে বুঝতে হবে তার স্বাস্থ্যের লক্ষণ ভালো নয়। শরীরের ইউরিনগুলো ঠিক মতো কাজ করছে না।ডাক্তাররা বলেন, শারীরিক ও মানসিক সমস্যাগ্রস্ত বহু মানুষের লক্ষণ তার হাত ও আঙ্গুলের মধ্যেই বিদ্যমান থাকে। এ কারণে ডাক্তারা চিকিৎসার সময় এ বিষয়গুলো পরীক্ষা নিরিক্ষা করে থাকেন। সূত্র: এক্সপ্রেস নিউজ

Crescent white, also known as lunula or little moon, is found at the one fifth position of the fingernail bottom and it looks like a curved white mark.

The normal fingernails should be ruddy, restrained, tough, arc-shaped, smooth and glossy with clear lunula which tells whether the person is energetic and healthy. The more energetic a person is, the whiter the lunula is; on the contrary, the lunula is poor and vague. In general, the lunula takes an area of about one fifth of the fingernail and has the clear edge. The lunula usually tells the disease of a person in the form of color change or disappearing crescent. After the person regains the health from regulation, the little moon will gradually appear again. In general, the less lunula a person has, the lower energy and poorer health and immunity he/she has, so it’s more likely for he/she to feel tired. If the lunula only appears on the thumbs, it indicates that the physical energy is insufficient and the disease is about to come.