আকর্ষণীয় ব্যক্তিদের ১৩ টি গুণাবলি

124
নতুন নতুন চাকরির পোষ্ট পেতে আমাদের পেজ লাইক ও শেয়ার করে রাখুন
consultancy

আপনার আশেপাশে দেখবেন কিছু মানুষ আছেন যারা কোনো একটি সভা কিংবা আড্ডা জমিয়ে তুলতে পারেন, হয়ে উঠেন মধ্যমণি। পুরো অনুষ্ঠানটিকেই তারা মাতিয়ে রাখেন। সাধারণত এরকম আকর্ষণীয় মানুষের কিছু গুণাবলী থাকে। যার কারণে তিনি হন অন্যের চেয়ে আলাদা এবং সবার কাছে প্রিয়।

১. ভালো শ্রোতা

আকর্ষণীয় মানুষরা খুবই ভালো শ্রোতা হয়। অন্যরা যা বলছে তারা সেই কথাগুলো খুব মনোযোগ দিয়ে শোনে। তারা কখনোই অন্যের কথার মাঝে বাঁধা সৃষ্টি করে না। কেউ যখন কোনো কথা বলে তারা সেই কথা শোনে এবং তা বোঝার চেষ্টা করে। তারা যখন কারো সাথে কথা বলে তখন সামনে উপস্থিত ব্যক্তিকে জ্ঞান দেয় না। তারা কখনো নিজের প্রশংসা করতে ব্যস্ত থাকে না। কথা বলা মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্য। সুতরাং মানুষের কথা শোনার জন্য যখন তারা কোনো মানুষকে পায় সেই মানুষ তার কাছে আকর্ষণীয় হয়ে উঠে।

ভালো শ্রোতা ; Image Source:.lifehack.org

২. স্পষ্টভাষী

আকর্ষণীয় মানুষের অন্যতম প্রধান গুণ হলো তারা স্পষ্টভাষী। তারা যখন কোনো বিষয়ে কথা বলে তখন তা খুব পরিষ্কার করে কথা বলে। তারা অপ্রয়োজনীয় কথা বাদ দিয়ে শুধু দরকারী কথা স্পষ্ট ভাষায় বলে। তারা অসংশয়ে, অসংকচে সাবলীলভাবে নিজের বক্তব্য অন্যের কাছে তুলে ধরে।

৩. অন্যের পরামর্শ গ্রহণ করা

যখন কেউ আপনার পরামর্শ চায়, তখন বুঝতে হবে সে আপনার পরামর্শকে যথাযথ মূল্যায়ন করে। সেই সাথে সে আপনাকে বিশ্বাস করে এবং আপনার প্রয়োজনকেও অগ্রাধিকার দেয়। সাধারণত যারা আকর্ষণীয় হন তারা অন্যের পরামর্শ গ্রহণ করে যা তাদের নিজেদের উপর বিশ্বাস বাড়াতে সাহায্য করে।

পরামর্শ গ্রহণ; Image Source: rd.com

৪. তারা খাঁটি এবং অকৃত্রিম

কেউ নকল এবং ছদ্মবেশী মানুষ পছন্দ করে না। কেননা তারা বিশ্বাসযাগ্য নয়। কোন মানুষ কি উদ্দেশ্যে এসেছে এটার পিছনে সময় নষ্ট করতে কেউ পছন্দ করে না। এজন্য আকর্ষণীয় মানুষ সবার কাছে প্রিয়। কেননা তারা নির্ভেজাল এবং অকৃত্রিম।

৫. কথা বলার সময় তারা ফোনে অধিক সময় ব্যয় করে না

আকর্ষণীয় অথবা আরাধ্য মানুষের অন্যতম আরেকটি গুণ হলো তারা যেকোনো যন্ত্রের থেকে মানুষকে বেশি প্রাধান্য দেয়। তার সামনে কোনো মানুষ বসে থাকলে সে ফোনের থেকে সামনে বসে থাকা মানুষটিকে বেশি প্রাধান্য দেয়। এতে সামনে বসে থাকা মানুষটি নিজেকে অবহেলিত মনে করে না। বরং আপনি যখন তাদের সাথে থাকবেন তারা আপনাকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিবে এবং এটি আপনার আত্মবিশ্বাস বাড়াতে সহায়তা করবে।

৬. কথপোকথনে তারা ব্যক্তির নাম উচ্চারণ করা

নিজের নাম অন্যের মুখে শুনতে সবাই খুব পছন্দ করে। এধরণের মানুষ সবসময় অন্যের নাম স্মরণে রাখে এবং যখন কোনো কথপোকথন হয় তখন তাকে সেই নামে সম্বোধন করে। এতে বোঝা যায় যে, সে আপনার নাম মনে রাখার চেষ্টা করেছেন। এটি তাকে আপনার কাছে আরো বেশি প্রিয় করে তোলে।

৭. উপকারীর উপকার স্বীকার করে

সবাই নিজের প্রশংসা শুনতে পছন্দ করে। যারা কামনীয় ব্যক্তি, তারা সবসময় অন্যের উপকারের কথা মনে রাখে। কাজ শেষ হয়ে গেলে কখনো আপনাকে ভুলে যায় না। সবার কাছে আপনার প্রশংসা করে। এটি তাদের একটি মহৎ গুণাবলী। এই গুণাবলী আপনাদের মধ্যকার সম্পর্ক আরো মজবুত এবং অটুট করে রাখে।

৮. মিষ্টি হাসি অথবা ভালবাসার চাহনি

যারা সকলের পছন্দের ব্যক্তি তাদের শারীরিক ভঙ্গিমা একটু ব্যতিক্রম হয়ে থাকে। তারা খুবই মিষ্টিভাষী হয়ে থাকেন। আপনি যখন তাদের সাথে কুশল বিনিময় করেন দেখবেন, তিনি সর্বদা মিষ্টিহাসি দিয়ে আপনাকে স্বাগতম করছেন। তাদের চেহারায় বিরক্তির ছাপ দেখবেন না। তাদের চোখে সর্বদা একটি উষ্ণতা উপলব্ধি করা যায়। এগুলো আপনার চারপাশে ইতিবাচক প্রভাব ফেলে। আপনার মনের উৎফুল্ল করে তোলে।

মিষ্টি হাসি অথবা ভালবাসার চাহনি ; Image Source: rd.com

৯. তারা অন্যের উপর বিশ্বাসী

তারা সবসময় অন্যের উপর আস্থা রাখে। সবসময় অন্যের উপর বিশ্বাস রাখতে পছন্দ করেন। এটি তাদের অন্যের কাছে আকর্ষণীয় করে তোলে। তাদের এই বিশ্বাস আপনাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তোলে। তারা সবসময় আপনার কাজের ভূয়সী প্রশংসা করেন।

১০. তারা একই বিষয়ে আগ্রহী মানুষদের খুঁজে বেড়ায়

মনে করুন, আপনার খেলাধুলা অথবা ভ্রমণ ভালো লাগে। আকর্ষণীয় ব্যক্তিরা সবসময় অন্যের শখ বা আগ্রহের বিষয় সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন। যদি কথোপকথনে দুজনের একই আগ্রহের বিষয় বের হয় তাহলে তিনি আপনার সাথে আলাপচারিতা চালিয়ে যাবে এবং আপনি তার কাছে গুরুত্ব বহন করবেন।

১১. তারা আত্নকেন্দ্রিক নয়

আকর্ষণীয় ব্যক্তিরা আত্নকেন্দ্রিক নন। তারা যখন আপনার সাথে কথা বলে তখন দেখবেন তারা নিজের ব্যাপারে খুব বেশি কিছু জাহির করে না। বরং আপনার কোন বিষয়ে আগ্রহ আছে অথবা আপনার পছন্দ, অপছন্দ এসব বিষয়ে বেশি আগ্রহী হয়ে থাকে। কোনো কথপোকথনে সামনে উপস্থিত মানুষকে তারা বেশি প্রাধান্য দিয়ে থাকে।

১২. তারা সকলকে সমভাবে শ্রদ্ধা করে

পৃথিবীতে কোনো কাজই ছোট নয়। সবকাজই সমান সম্মানের অধিকারী। আকর্ষণীয় ব্যক্তিরা কাউকে অসম্মান করেন না। আপনি কোনো হোটেলের বেয়ারা হন অথবা কোনো মাল্টিন্যাশনাল কোম্পানির মালিক হন, আকর্ষণীয় ব্যক্তিরা সবাইকে সম্মানের দৃষ্টিতে দেখেন।

সকলকে সমভাবে শ্রদ্ধা করে ; Image Source: skyrocketcabincrew.com

১৩. তারা প্রাণবন্ত

কখনো অন্যরা তার সম্পর্কে কি ভাববে এই বিষয়ে চিন্তা করেন না। তাদের যা ভালো লাগে তারা নিশ্চিন্তে সেটি করে যান। তারা অনেক সময় অনেক মানুষের হাসির খোরাক হয়ে থাকেন। তারা সমগ্র আড্ডা বা জমায়েতের প্রাণ হয়ে থাকেন।

প্রাণবন্ত ; Image Source: southsidepride.com